ঢাকা, ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সর্বশেষ:

অ্যাকাউন্ট ডিজেবল হলে কীভাবে তা উদ্ধার করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:৩১, ১ এপ্রিল ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা আকাশচুম্বী। দৈনন্দিন জীবনে এটি আমাদের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। তবে ফেসবুক নিয়েও আতঙ্কের শেষ নেই। সামান্য অসাবধানতায় যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ফেসবুক। এছাড়া আইডি হুট করে ডিজবেলও হতে পারে।

কী কী কারণে আইডি ডিজবেল হয়?

ব্যবহারকারী বা সিস্টেম ত্রুটির কারণে, অন্যের স্ট্যাটাস কপি করলে বা ফেসবুকের নিয়মনীতি থেকে সামান্য বিচ্যুত হলেই অ্যাকাউন্ট বন্ধ ও নিষ্ক্রিয় করার ঘটনা ঘটতে পারে।

এছাড়া ব্যবহারকারী ত্রুটি, ফেসবুকের কপিরাইট, অন্য কেউ ফেসবুকে রিপোর্ট করলেও ফেসবুক বন্ধ হতে পারে। এসব বিষয়গুলো সাধারণ ফেসবুক রোবট পর্যবেক্ষণ করে থাকে। ভুল পর্যবেক্ষণের কারণেও অযথা অনেকের ফেসবুক বন্ধ হয়ে যেতে পারে।

কীভাবে আইডি উদ্ধার করবেন?

অনেকেই জানেন না, অ্যাকাউন্ট উদ্ধারের জন্য ফেসবুকের সঙ্গে কীভাবে যোগাযোগ করতে হয়। তবে যোগাযোগের আগে কী কারণে অ্যাকাউন্ট বন্ধ হয়েছে, আগে সেটি বুঝতে হবে। পরে অ্যাকাউন্ট ফিরে পেতে হলে ফেসবুক টিমের কাছে অ্যাকাউন্ট উদ্ধারের বিষয়টি ঠিকভাবে উপস্থাপন করতে হবে। এছাড়া ব্যবহারকারী বা সিস্টেম ত্রুটি, ফেসবুকের কাছে কোনো অ্যাকাউন্টের বিরুদ্ধে কনটেন্ট ও স্প্যাম ছড়ানোর অভিযোগ থাকলে সেটিও জেনে নিতে হবে। আবার ব্যবহারকারীর বিরুদ্ধে ফেসবুকে কেউ রিপোর্ট করলে ব্যবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। আবার কেউ যদি উদ্দেশ্য প্রণেদিতভাবেও আপনার আইডি রিপোর্ট করতে পারে। ফেসবুক সেটি না বুঝেও অ্যাকাউন্ট বন্ধ করে দেয়।

তবে ঘাবড়ানোর কিছু নেই। ফেসবুকের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল বা আবেদন করা যায়। এ ক্ষেত্রে একটি ফরম পূরণ করতে হয়। চলুন জেনে নেই আইডি ফিরে পেতে কীভাবে আবেদন করবেন-

১. https://www.facebook.com/help/contact/logout?id=260749603972907 এ ফরম জমা দিলে ফেসবুক বিষয়টি তদন্ত করে। এই আবেদনের জন্য কয়েক সপ্তাহ সময় নিতে পারেন।

২. ভেরিফিকেশন প্রক্রিয়ায় ফটো আইডি ফিরে পাওয়ার আরেকটি সুযোগ রয়েছে। ফেসবুকের যদি সন্দেহ হয় যে আপনার নামে একাধিক অ্যাকাউন্ট আছে কিংবা ভুয়া নাম দিয়ে আপনি একটি অ্যাকাউন্ট খুলেছেন, তখন আপনার আসল অ্যাকাউন্ট উদ্ধারের জন্য আবেদন করতে পারবেন। এতে আপনার কাছে একটি বার্তা দেখাবে। এতে লেখা থাকবে ‘We’ll get in touch with you at the email address you provided after we’ve reviewed your ID. You will now be locked out of Facebook’ তবে ফেসবুক তদন্ত শেষ না করে যোগাযোগ করা পর্যন্ত আর কিছু করার নেই। অনেক সময় ফেসবুক বাড়তি তথ্য পর্যালোচনা করে। তখন ব্যবহারকারীকে ‘Unfortunately, you won’t be able to access your account while we’re reviewing these additional documents. We appreciate your patience, and we’ll get back to you as soon as we can. এ ধরনের বার্তাও দিতে পারে। এ ঘটনা ঘটলে তখন পরিচয় শনাক্ত করতে ফেসবুককে তখন বাড়তি তথ্য দিতে হবে।

৩. https://www.facebook.com/help/contact/260749603972907 লিংকে ক্লিক করলে জানা যাবে, ফেসবুক কী ধরনের ডকুমেন্ট গ্রহণ করে, কীভাবে তা আপলোড করতে হবে, আপলোড করার প্রয়োজনীয়তা এবং ডকুমেন্ট আপলোড করার পরে কী ঘটে। তবে ফেসবুক অ্যাকাউন্ট উদ্ধারে তথ্য দেওয়ার সময় খেয়াল রাখতে হবে, সেগুলো যেন ঠিকমতো স্ক্যান করা হয়। এতে নাম, জন্মদিন, ছবি ঠিকমতো যাতে দেখা যায়। প্রথমে ডকুমেন্ট স্ক্যান করে কম্পিউটারে নিতে হবে। পরে ফেসবুকের কন্টাক্ট ফরমে গিয়ে আইডি আপলোড করতে হবে। এই প্রক্রিয়ায় বেশ কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

৪. এছাড়া অ্যাকাউন্ট পাইরেটেড, ফিশিং আক্রমণের শিকার বা হ্যাক হলে ফেসবুক তা বন্ধ করে দিতে পারে। এ ক্ষেত্রে দুভাবে এগোনো যায়। যেমন- ব্রাউজার পরিষ্কার ও বাড়তি যাচাই বা ভেরিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে। এ ধরনের ঘটনা ঘটলে ৯৬ ঘণ্টা ফেসবুক চালুর চেষ্টা না করা ভালো।

৫. ব্রাউজার ক্যাশ পরিষ্কার ও কুকি মুছে দিয়ে অ্যাকাউন্ট চালু করতে হবে। তারপরও যদি ফেসবুকে ঢোকা না যায়, তবে ভেরিফিকেশন প্রক্রিয়ায় যেতে হবে।

৬. এছাড়া মোবাইল নম্বর নিশ্চিত করে ফেসবুক থেকে কোড নিয়ে অনলাইনে ঢোকা যাবে। এছাড়া বন্ধুদের ট্যাগ করা ছবিতে তাদের শনাক্ত করেও আইডি ফেরত আনা যেতে পারে।

নিউজওয়ান২৪/ইরু

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত