ঢাকা, ২০ সেপ্টেম্বর, ২০২৪
সর্বশেষ:

পৃথিবীর বিপজ্জনক ১০ সেতু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৬, ৫ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

মানবজাতি তাদের বুদ্ধিকে কাজে লাগিয়ে গড়েছে বিস্ময়কর ও আশ্চর্যজনক সব জিনিস। যখন আপনি আকাশচুম্বী ভবনগুলো দেখেন তখন নিশ্চয় মনে আসে যে এটি কীভাবে সম্ভব হয়েছে? ভবন, রাস্তা, হোটেল ইত্যাদির মতো বিভিন্ন দেশে তৈরি হয়েছে গুরুত্বপূর্ণ সব সেতু। এসব সেতু বিভিন্ন দেশের সংযোগস্থল। তবে এসব সেতুর মধ্যে কয়েকটি সেতু রয়েছে যা বেশ বিপজ্জনক বলে পরিচিত। সেইসঙ্গে সেতুগুলো পার হওয়াটাও অনেকটা ভাগ্যের বিষয়। কারণ যেকোন মুহূর্তে আপনার বিপদ ঘটতে পারে। এমনই কয়েকটি বিপজ্জনক সেতু সম্পর্কে জেনে নিন-

১. আইগুলে ডি মিডি ব্রিজ, ফ্রান্স:

1.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

ফ্রান্সে অবস্থিত এই সেতুটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ঝুলন্ত সেতু হিসাবে বিবেচিত। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১২ হাজার ৬০৫ ফুট উপরে। এই সেতু অতিক্রম করার সময় নিচে তাকানো মানা। কারণ নিচে তাকালে আপনার হার্টবিট বেড়ে যেতে পারে। এই সেতুটির দূরত্ব কম হওয়ায় অনেকেই বিপজ্জনক জেনেও পার হয়ে থাকেন। এমনকি যাদের এক্রোফোবিয়ার সমস্যা রয়েছে তারা সেতুটি পার হতে পারেন। সেতুটি চেমোনিক্সের কাছাকাছি মন্ট ব্লাঙ্ক ম্যাসিফের আইগুলে দু মিডি সামিটে অবস্থিত। ৯ হাজার ২০০ ফুট উলম্ব ক্যাবল কারের সাহায্যে যাত্রীরা এই সমূদ্র অতিক্রম করতে পারে মাত্র ২০ মিনিটে।

২. রয়েল জর্জ ব্রিজ, কলোরাডো:

2.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

এটি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সাসপেনশন সেতু হিসাবে বিবেচিত। এটি আর্কানসাস নদীর উপর কলোরাডোর রয়েল জর্জে অবস্থিত। এই সাসপেনশন সেতুটি সমুদ্রতল থেকে ৯৬৯ ফুট উপরে। এবং এর দূরত্ব প্রায় ১ হাজার ২৬০ ফুট। এই সেতুটি ১৯২৯ সালে সম্পন্ন হলেও ১৯৮২ সাল পর্যন্ত এই ঝুলন্ত সেতুটিতে বায়ু তারের সংযোগ ছিল না। যাদের উচ্চতা ভীতি রয়েছে তাদের এই সেতুতে না যাওয়ার উপদেশ দেয়া হয়।

৩. ট্রিফট সাসপেনশন সেতু, সুইজারল্যান্ড:

3.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

এই সেতুটিও বিপজ্জনক সেতুর তালিকায় রয়েছে। এই সাসপেনশন সেতুটি সুইস আল্প্সের গাদম্যান শহরের কাছে ট্রিফ্ট গ্লাসিয়ারে অবস্থিত। এটি সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ৩২৮ ফুট উচুঁতে এবং প্রায় ৫৫৮ ফুট দূরত্বে অবস্থিত। এটি আল্পসের দীর্ঘতম এবং সর্বোচ্চ পথচারী সাসপেনশন সেতুগুলোর মধ্যে একটি। এই সেতুটির নির্মাণ ২০০৪ সালে সম্পন্ন হয়। যেন প্রচন্ড বাতাসের বেগেও সেতুটি ভেঙে না পড়ে সেজন্য ২০০৯ সালে এই সেতুতে তারের সংযোগ দেয়া হয়।

৪. ক্যার্রিক-এ-রেডে রোপ ব্রিজ, উত্তর আয়ারল্যান্ড:

4.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ঝুলন্ত সেতুর মধ্যে এটিও অন্যতম। এই সেতুটি উত্তর আয়ারল্যান্ডের এন্ট্রিমের বালিনটোয়ের কাছাকাছি অবস্থিত। এই সেতুটি প্রায় ৬৫ ফুট দীর্ঘ এবং পাথরবেষ্টিত পাহাড়ের উপরে প্রায় ১০০ ফুট। এই সেতুতে উঠলে গাঁ ছমছমে ভাব হয় অনেকে। বিভিন্ন গবেষণায় এই সেতু সম্পর্কে বলা হয়েছে যে, যদিও কেউ এই সেতু থেকে পড়েনি। তবুও বিপজ্জনক এটি।

৫. ক্যাপিলানো সাসপেনশন ব্রিজ, কানাডা:

5.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

ক্যাপিলানো সাসপেনশন সেতুটি ক্যাপিলানো নদী জুড়ে ব্রিটিশ কলাম্বিয়া থেকে উত্তর ভ্যাঙ্কুভারে অবস্থিত। এই সেতুটি ৪৫০ ফুট দীর্ঘ এবং ২৩০ ফুট উচ্চতাসম্পন্ন। এটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ঝুলন্ত সেতুগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচিত। এই সেতুটি ১৯৮৮ সালে নির্মিত হয়। এই সেতুটি ঘন বনাঞ্জলের মধ্যে অবস্থিত। সবচেয়ে বিপজ্জনক হওয়ার কারণ হল এই সেতুটির পথ অনেক সংকীর্ণ এবং পথচারীরা হাঁটার সময় এটি কাঁপতে থাতে।

৬. ম্যাকিনাক ব্রিজ, মিশিগান:

6.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

বিপজ্জনকের পাশাপাশি আকর্ষণীয় বটে এই সেতুটি। বিখ্যাত এই সেতুটি মিশিগান এর উপরে অবস্থিত। এই সেতুটির উচ্চতা সমূদ্রপৃষ্ঠ থেকে ১৯৯ ফুট এবং এর দূরত্ব প্রায় ৫ মাইল। এই সেতুটির চারপাশে অথৈ পানি আর পানি। মনে আপনি পানির উপর দিয়ে গাড়িতে চড়ে যাচ্ছেন। তবে যেকোন ড্রাইভারের পক্ষে পাঁচ মাইল লম্বা সেতুটি অতিক্রম করা সম্ভব নয়। এজন্য ম্যাকিনাক ব্রিজ কর্তৃপক্ষ তাদের বিশেষজ্ঞ ড্রাইভারের মাধ্যমে যাত্রীদের বিনামূল্যে ব্রিজটি পার করে দেয়ার পরিসেবা প্রদান করে থাকে। প্রচন্ড বাতাসের বেগে বৃহত্তম এই সেতুটি বিপজ্জনক আকার ধারণ করে। প্রায়শই এই সেতুর পারপারের সময় যাত্রীরা ঘন্টায় ৩০ মাইল বেগে আসা বাতাসের সম্মুখীণ হয়েছেন।

৭. পুয়েন্তে দে ওজুয়েলা, মেক্সিকো:

7.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

এই ঝুলন্ত সেতুটিও বেশ বিপজ্জনক। সেতুটি ওজুয়েলার ঘোস্ট শহরে অবস্থিত। যা মেক্সিকোর উত্তরাঞ্চলীয় দুরঙ্গোর একটি পুরানো খনির পাশে অবস্থিত। এই সেতুটি প্রায় ১ হাজার ৪৩ ফুট দীর্ঘ এবং ২ ফুট প্রশস্ত। সমুদ্রতল থেকে প্রায় ৩৬০ ফুট উচ্চতা সেতুটির। এর মেঝে কাঠ হওয়ায় পারাপারের সময় অনেকেই অসাবধানতাবশত পড়ে যেতে পারেন। দুই প্রান্তের দু’টি টাওয়ার ঝুলন্ত সেতুটির স্টিলের তারগুলোকে ধরে রেখেছে। জার্মান প্রকৌশলী এই সেতুটি নির্মাণ করেন। এবং সেসময় এই টাওয়ারগুলো কাঠের তৈরি ছিল।

৮. উইলিয়াম প্রিস্টন লেন ব্রিজ, মেরিল্যান্ড:

8.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

এই সেতু মেরিল্যান্ডে অবস্থিত। এই সেতুটি প্রায় ৫ মাইল দীর্ঘ এবং ১৮৬ ফুট উচুঁ। অনেক চালকই এই সেতুটির উপর দিয়ে পার হতে দ্বিধা বোধ করেন। কারণ যেকোন মুহূর্তে ঝড়ের কেবলে পড়ার সম্ভাবণা থাকে। বিস্তৃত জলরাশির মধ্যবর্তী এই সেতুটি খারাপ আবহাওয়ায় দূর থেকে একে অদৃশ্য দেখায়।

৯. সেভেন মাইল ব্রিজ, ফ্লোরিডা:

9.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

এই সেতুটি ফ্লোরিডায় অবস্থিত। এটি বিশ্বের আরেকটি বিপজ্জনক সেতু হিসাবে বিবেচিত। এর নাম শুনেই বুঝতে পারছেন সেতুটি ৭ মাইল দীর্ঘ এবং ৬৫ ফুট উচ্চ। এই সেতু প্রায়শই ভয়ঙ্কর হারিকেনের কবলে পড়ে।

১০. হুসাইনি হ্যাংগিং ব্রিজ, পাকিস্তান:

10.বিশ্বের ১০টি বিপজ্জনক সেতু!

ঝুলন্ত এই সেতুটি থেকে আপনার পা যেকোন মুহূর্তে পিছলে পড়তে পারে। দেখতে সুন্দর হলেও খুবই বিপজ্জনক এই সেতুটি। এই সেতুটিকে পাকিস্তানের সৌন্দর্য বলে মনে করা হয়। সেতুটি হুন্না নদী পার হয়ে উত্তর পাকিস্তানের হুসাইন গ্রামে অবস্থিত। একেকটি কাঠের পাত দিয়ে এটি তৈরি করা হয়েছে। ধাপগুলোর মধ্যে বিশাল ফাঁক রয়েছে যা পারপারকে আরো কঠিন করে তোলে। দ্রুত প্রবাহিত হুনজা নদীর উপর এই সেতুটি অতিক্রম করা বেশ কঠিন।