ঢাকা, ২০ সেপ্টেম্বর, ২০২৪
সর্বশেষ:

পাঁচ জাদুকরের গল্প...

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:৪২, ১৭ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

 

অনেকে আনন্দ পেতে জাদু দেখেন আবার অনেকেই রহস্য ভেদ করতে কৌতূহলী হয়ে দেখেন। তবে জাদুকরের কারসাজি বোঝার ক্ষমতা অাছে কার!

জাদুকরদেরকে অসামান্য ক্ষমতার অধিকারী হিসেবে বিবেচনা করা হয়। রুপকথার গল্পতে জাদুকরের চরিত্রগুলো বরাবরই শক্তিশালী। শুধু রুপকথার জাদুকর নন বরং বিশ্বে অনেক জাদুকর রয়েছেন যারা তাদের বিশেষ গুণে জাদু দেখিয়ে কোটি কোটি দর্শকের মন জয় করে ‘বিখ্যাত’ খেতাব পেয়েছেন। এমনই পাঁচ জাদুকর সম্পর্কে জেনে নিন-

হ্যারি হুডিনি:

1.জগতখ্যাত পাঁচ জাদুকর

তিনি বিশ্বের সেরা জাদুকর হিসাবে বিবেচিত। তিনি বিশ্ব জুড়ে বিখ্যাত ছিলেন "কার্ডের রাজা" হিসেবে। ১৮৭৪ সালে জন্মগ্রহণ করেন এই জাদুকর। ১৮৯১ সালে তিনি জাদুকর হিসেবে তার কর্মজীবন শুরু করেন। শিগগিরই তার এই অনন্য প্রতিভার কারণে তিনি বিখ্যাত হন। রীতিমত তালা দেয়া কফিন জীবিত উঠে আসার জাদু দেখিয়ে বিশ্বখ্যাত জাদুকরে পরিণত হন তিনি। শুন্যে ভাসানো, লোহার শেখর ভেঙে নিজেকে মুক্ত করার মত অসম্ভব বিষয়গুলোকে তার জাদুতে তিনি যুক্ত করেন। কর্মজীবনে তিনি অসংখ্যা জাদুতে মুগ্ধ করেছেন তার দর্শকদের। ১৯২৬ সালে ৫২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

ডেভিড কপারফিল্ড:

2.জগতখ্যাত পাঁচ জাদুকর

বিশ্বেসেরা জাদুকরের খেতাব তারও রয়েছে। ১৯৫৬ সালের সেপ্টেম্বরে জন্মগ্রহণ করেন। তার ৪০ বছরের ক্যারিয়ারে তিনি বিভিন্ন পুরস্কার অর্জন করেছেন। ভিন্ন আঙ্গিকে গল্প উপস্থাপনে পারদর্শী ছিলেন এই জাদুকর। এই দক্ষতার উপর ভিত্তি করে তিনি ১১ বার বিশ্বরেকর্ড জিতেছেন। তার গুণাবলী এবং বৈশিষ্ট্যের স্বীকৃতিস্বরূপ হলিউডের খ্যাতি তালিকায় তার নাম অন্তর্ভুক্ত হয়। তিনি এমন ব্যাক্তিত্ব যার একক পারফরমেন্স দেখার জন্য ৩৩ মিলিয়ন টিকিট বিক্রি হয়েছে। এমনকি তার কর্মজীবনে বিশ্বের অন্যান্য বিনোদনকারীর তুলনায় তিনি চার বিলিয়ন বেশি উপার্জন করেছেন কপারফিল্ড।

ডেভিড ব্লেইন:

3.জগতখ্যাত পাঁচ জাদুকর

এই ব্যাক্তিও তার অনন্য জাদুকরী বৈশিষ্ট্যগুণে সেরা জাদুকরের খেতাব পেয়েচেন। তিনি সহজেই এবং অত্যন্ত নিখুঁতভাবে দর্শকমনে বিভ্রান্ত সৃষ্টি করতে পারতেন। এছাড়াও তিনি তার জাদুর গল্পগুলোতে ধৈর্যের পরীক্ষা দিতেন। ২০১০ সালে ৪২ মিনিটের একটি টিভি অনুষ্ঠানে দারুন এক জাদু দেখিয়েছিলেন। মুখের মধ্যে ছোট একটি ধাতুর কাপ রাখেন। রাইফেলের ট্রিগারের সঙ্গে বাঁধা দড়ি টেনে নিজের মুখে নিজেই .২২ ক্যালিবার বুলেট ছোড়েন। সবগুলো বুলেট গিয়ে জমা হয় মুখের কাপে। এই জাদুকরও বিভিন্ন রেকর্ড জিতেছেন ও পুরষ্কার অর্জন করেছেন।

টেলার:

4.জগতখ্যাত পাঁচ জাদুকর

বিশ্বসেরা জাদুকরের তালিকায় তার নামও রয়েছে। তিনি ১৯৪৮ সালের ১৪ ফেব্রুয়ারিতে তিনি জন্মগ্রহণ করেন। বহুবিধ প্রতিভাধর ব্যক্তিত্ব হিসাবে বিবেচিত তিনি। বহুবিধ বৈশিষ্ট্যের কারণেই তিনি বিশ্বখ্যাত হন। তিনি অন্যান্য জাদুকরদের থেকে ভিন্ন, কারণ তিনি জাদু দেখানোর সময় কোন কথা বলেন না। শুধু অভিব্যাক্তির মাধ্যমে জাদু দেখিয়ে তিনি দর্শকদের মাতাতেন। তিনি একাধারে জাদুকর, অভিনেতা, কমেডিয়ান, পরিচালক, লেখক হিসেবে পরিচিত।

ডায়নামো:

5.জগতখ্যাত পাঁচ জাদুকর

তার প্রকৃত নাম স্টিভেন ফ্রেইন। জাদু শিল্পে পদার্পনের ডায়নামো নামেই পরিচিতি পান তিনি। 'ডায়নামো: ম্যাজিশিয়ান ইম্পোসিবল' নামক এক টেলিভিশন শো’ তে জাদুকর তিনিই ছিলেন। ২০১১ সাল থেকে ২০১৪ সাল পযর্ন্ত চলমান এই শো ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। এই অনুষ্ঠানের জন্য ডায়নামো ২০১২ সালে ব্রডকাস্ট অ্যাওয়ার্ড প্রাপ্ত হন। ওই টিভি শো’র মাধ্যমেই স্টিভেন থেকে ডায়নামো নামে জনপ্রিয় হয়ে ওঠেন এই জাদুকর। ১৯৮২ সালের ১৭ ডিসেম্বর জন্ম নেয়া জাতিতে ইংরেজ এই জাদুকর তার অনন্য জাদুর কল্যানে বেশ কিছু পুরষ্কার জিতেছেন।

নিউজওয়ান২৪/আরএডব্লিউ